সব পর্যায়ে সংস্কার কর্মসূচি নিয়ে বাস্তবায়ন করতে সচিবদের নির্দেশ প্রধান উপদেষ্টার


 অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস সরকারে সব স্তরে সংস্কার কর্মসূচি গ্রহণের জন্য সচিবদের নির্দেশ দিয়েছেন। শুধু নির্দেশনা দেওয়াই নয়, সেই সংস্কার কার্যক্রম বাস্তবায়নেও কার্যকর পদক্ষেপ নিতে বলেছেন তিনি। একই সঙ্গে, দুর্নীতির বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণেরও নির্দেশ দিয়েছেন।


আজ বুধবার সচিবসভার বৈঠকে এই নির্দেশনা প্রদান করেন প্রধান উপদেষ্টা। বৈঠকটি রাজধানীর তেজগাঁওয়ে প্রধান উপদেষ্টার কার্যালয়ে অনুষ্ঠিত হয়, যেখানে প্রায় সব সচিব উপস্থিত ছিলেন।


গত ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানের পর আওয়ামী লীগ সরকারের পতন ঘটে, এবং ৮ আগস্ট অন্তর্বর্তী সরকার গঠন করা হয়। নতুন সরকারের অধীনে এটি ছিল প্রথম সচিবসভা। এর আগে প্রধান উপদেষ্টা নিজের অধীনস্থ মন্ত্রণালয় ও বিভাগের সচিবদের সঙ্গে বৈঠক করেছিলেন।


আজকের বৈঠকে দেওয়া নির্দেশনাগুলোর সারমর্ম প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়, প্রধান উপদেষ্টা সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনার মাধ্যমে সঠিক সংস্কার কর্মসূচি প্রণয়নের ওপর জোর দিয়েছেন।


ড. ইউনূস বলেন, প্রতিটি মন্ত্রণালয় ও বিভাগকে সৃষ্টিশীল এবং জনমুখী চিন্তাধারার ভিত্তিতে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি সংস্কার কর্মসূচির পরিকল্পনা দাখিল করতে হবে, যা নিয়মিত পর্যবেক্ষণ করা হবে।


তিনি সচিবদের উদ্দেশ্যে আরও বলেন, নতুন বাংলাদেশের জন্য গৎবাঁধা চিন্তাধারার বাইরে গিয়ে, জনস্বার্থকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সরকারি কার্যক্রম পরিচালনা করতে হবে।


ড. ইউনূস দুর্নীতি নির্মূল করে সরকারি সেবা সহজ করার মাধ্যমে জনগণের সন্তুষ্টি অর্জনের ওপর গুরুত্বারোপ করেন। সরকারি অর্থের সঠিক ব্যবহার নিশ্চিত করতে এবং কেনাকাটায় স্বচ্ছতা ও প্রতিযোগিতা বজায় রাখতে সচিবদের নির্দেশ দেন। এছাড়া, তিনি উল্লেখ করেন যে, জুলাই-আগস্টের গণ-অভ্যুত্থানে ছাত্র-জনতা যে নতুন বাংলাদেশের স্বপ্ন দেখিয়েছে, সেই আদর্শ ও সাহসিকতার ভিত্তিতে সৎ, নিষ্ঠাবান এবং জবাবদিহিতাপূর্ণভাবে কাজ করতে হবে। বিশ্বব্যাপী নতুন বাংলাদেশের প্রতি যে আগ্রহ তৈরি হয়েছে, তা দেশের স্বার্থে কাজে লাগাতে হবে।

Argitaratu iruzkina

0 Iruzkinak