পবিত্র আল–আকসা প্রাঙ্গণে ইহুদি উপাসনালয় করতে চান ইসরায়েলি মন্ত্রী, তীব্র সমালোচনা

 

ইসরায়েলের উগ্র ডানপন্থী মন্ত্রী ইতামার বেন গভিরের সাম্প্রতিক বক্তব্য ঘিরে নতুন করে ক্ষোভ ছড়িয়ে পড়েছে। সোমবার তিনি বলেছেন, সুযোগ পেলে জেরুজালেমের পবিত্র আল-আকসা মসজিদ প্রাঙ্গণে একটি ইহুদি উপাসনালয় (সিনাগগ) তৈরি করবেন। তাঁর এই মন্তব্যে সৌদি আরব, কাতার এবং জর্ডানসহ বিভিন্ন দেশ থেকে কড়া প্রতিক্রিয়া এসেছে এবং ইসরায়েল সরকারের নীতিমালা নিয়েও প্রশ্ন উঠেছে।


ইসরায়েলের জাতীয় নিরাপত্তামন্ত্রী বেন গভির দীর্ঘদিন ধরেই ওই এলাকায় ইহুদিদের প্রার্থনার ওপর সরকারি নিষেধাজ্ঞাকে অবজ্ঞা করে আসছেন। আর্মি রেডিওকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, যদি সম্ভব হতো, তিনি আল–আকসা মসজিদ প্রাঙ্গণে একটি সিনাগগ তৈরি করতেন। উল্লেখ্য, আল–আকসা ইহুদিদের কাছে ‘টেম্পল মাউন্ট’ নামে পরিচিত।


আল-আকসা মসজিদ, যা ইসরায়েল অধিকৃত পূর্ব জেরুজালেমে অবস্থিত, মুসলমানদের কাছে তৃতীয় পবিত্রতম স্থান হিসেবে বিবেচিত এবং এটি ফিলিস্তিনিদের জাতীয় পরিচয়ের প্রতীক। একইসঙ্গে এটি ইহুদিদের কাছেও একটি পবিত্র স্থান।


আল-আকসা প্রাঙ্গণ জর্ডানের তত্ত্বাবধানে থাকলেও, সেখানে প্রবেশাধিকার নিয়ন্ত্রণ করে ইসরায়েলি নিরাপত্তা বাহিনী। নির্দিষ্ট সময়ে ইহুদি ও অমুসলিমদের প্রাঙ্গণে প্রবেশের অনুমতি দেওয়া হলেও, সেখানে প্রার্থনা বা ধর্মীয় প্রতীক প্রদর্শনের অনুমতি নেই।


সাম্প্রতিক বছরগুলোতে বেন গভিরের মতো কট্টরপন্থীরা প্রাঙ্গণের নিষেধাজ্ঞাগুলো লঙ্ঘন করে আসছেন, যা ফিলিস্তিনিদের সহিংস প্রতিক্রিয়ার জন্ম দিয়েছে।


সোমবার সাক্ষাৎকারে বেন গভির বলেন, "আমি যদি আমার ইচ্ছেমতো কিছু করতে পারতাম, তবে সেখানে একটি ইসরায়েলি পতাকা স্থাপন করতাম।" সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি শেষ পর্যন্ত জানান, সুযোগ পেলে সেখানে সিনাগগ তৈরি করতে চান।


২০২২ সালে জাতীয় নিরাপত্তামন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকে অন্তত ছয়বার ওই বিতর্কিত স্থানটি পরিদর্শন করেছেন বেন গভির, যা তীব্র সমালোচনার জন্ম দিয়েছে। তিনি মনে করেন, ইহুদিদের প্রার্থনার অনুমতি থাকা উচিত।


এই বক্তব্যের প্রতিক্রিয়ায় জর্ডান, সৌদি আরব, এবং কাতারসহ বিভিন্ন দেশ কঠোর নিন্দা জানিয়েছে। জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আল–আকসা এবং পবিত্র স্থানগুলো শুধুমাত্র মুসলমানদের জন্য প্রার্থনার স্থান। সৌদি আরবও এর ঐতিহাসিক ও আইনগত মর্যাদা রক্ষার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে।


ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় থেকে জানানো হয়েছে, বর্তমান নীতিমালায় কোনো পরিবর্তন আনা হয়নি। এছাড়া, ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছেন, "টেম্পল মাউন্টের মর্যাদা চ্যালেঞ্জ করা বিপজ্জনক এবং দায়িত্বজ্ঞানহীন।"


ফিলিস্তিনের প্রেসিডেন্টের মুখপাত্র নাবিল আবু রুদেইনাহ সতর্ক করেছেন, আল–আকসা এবং পবিত্র স্থানগুলো হলো লাল রেখা, যেখানে কোনোভাবেই হাত দেওয়া যাবে না। আর হামাসের দাবি, বেন গভিরের বক্তব্য বিপজ্জনক এবং পবিত্র স্থানগুলোর সুরক্ষা নিশ্চিত করতে আরব ও ইসলামি দেশগুলোকে পদক্ষেপ নিতে হবে।

Argitaratu iruzkina

0 Iruzkinak